মেনু নির্বাচন করুন
খবর

রাজশাহীতে বিশ্ব মৃত্তিকা দিবস ২০১৯ পালিত

রাজশাহীতে বিশ্ব মৃত্তিকা দিবস ২০১৯ পালিত


কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট নানা কর্মসুচির মধ্য দিয়ে বিশ্ব মৃত্তিকা দিবস ২০১৯ পালন করছে। এবারের বিশ্ব মৃত্তিকা দিবসের প্রতিপাদ্য ‘‘ আমাদের ভবিষ্যৎ, মৃত্তিকার ক্ষয় রোধ ((Stop Soil Erosion, Save Our Future)  এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীতেও এই দিবসটি পালন করা হয়।
দিবসটি উৎযাপন উপলক্ষে র‌্যালি শেষে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট কর্তৃক আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. আকরাম হোসেন চৌধুরী , চেয়ারম্যান, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ। বিশেষ অতিথি অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহীর উপপরিচালক কৃষিবিদ মোঃ শামছুল হক। আর অনুষ্ঠানটিতে সভাপতির দায়িত্ব পালন করেন ড. এস, এম আবু তাওয়াব খন্দকার,  প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, আঞ্চলিক গবেষণাগার, রাজশাহী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ড. মো: আফছার আলী, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃক্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, আঞ্চলিক কার্যালয়, রাজশাহী।
প্রধান অতিথি বলেন, মাটি থেকেই সকল জীব ও জড় পদার্খের সৃষ্টি। সেই মাটি আমরা নানাভাবে  ধবংস করছি। প্রতিনিয়ত মাটিকে যথাযথ ব্যবহার না করে তার উর্বরতা শক্তি নষ্ট কওে ফেলছি। মাটি যে কত গুরুত্বপুর্ণ, তা যথেষ্ট দেরি হলেও আমরা বুঝতে পেরেছি। আমরা দিন দিন সচেতন হচ্ছি। ক্রমাবর্ধমান নগরায়ন, শিল্পাায়ন, দুষণ, ব্যাপক হারে বনভুমি ধবংস এবং অপরিকপ্লিত চাষাবাদের ফলেও অনেক অঞ্চলের মাটি  নষ্ট হচ্ছে। জলবায়ূ পরিবর্তনের ফলে লবণাক্ততা বৃদ্ধি, মাটির পুষ্টি উপাদানের ঘাটতির ফলে মৃত্তিকা এখন হুমকির  মুখে রয়েছে।
বিশেষ অতিথি তাঁর বক্তব্যে বলেন, মাটি ছাড়া কৃষি অকল্পনীয় । বাংলাদেশের  প্রেক্ষিতে তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। মাটি দেহের পুষ্টির জন্য প্রয়োজনীয় সকল উপাদানের আধার। মাটিতে ধারণকৃত পানি উদ্ভিদেও খাবার, আবার প্রাকৃতিক পানি পরিশোধনেও মাটি অনবদ্য ভুমিকা পালন করে।
সভাপতি তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী না হলেও ভুক্তভোগী । ভু-প্রকৃতিগত অবস্থানের কারণে আমাদের প্রতিকুল পরিবেশের সাথে লড়াই করে টিকে রাখতে হয় প্রতিনিয়ত। সুতরাং মৃক্তিকা কে জানুন, বুঝুন এর গুরুত্ব উপলদ্ধি করুন এবং ভালোবাসুন।
ড. মো: নুরুল ইসলাম, উর্ধধতন বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, আঞ্চলিক কার্যলয়, রাজশাহীর সঞ্চালনায় এই অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়াধীন বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানগণ সহ প্রায় ১০০ জন উপস্থিত ছিলেন।

 

 

 

ছবি


ফাইল


প্রকাশনের তারিখ

২০১৯-১২-০৫

আর্কাইভ তারিখ

২০২০-০২-২৭


Share with :

Facebook Twitter